আগামী ৩ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ার ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগ বিগ ব্যাশে ওয়াইড বলের জন্য ফ্রি হিট চালু করার প্রস্তাব উঠেছে বলে জানিয়েছে ব্রিটেনের ডেইলি মেল। অর্থাৎ যেকোনও ধরনের অবৈধ (নো এবং ওয়াইড) বলেই বোলারদের পেতে হবে ফ্রি হিটের শাস্তি।

একগুচ্ছ আইন পরিবর্তনের সুপারিশের মধ্যে আগামী সপ্তাহেই অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) আইন নিয়ন্ত্রক কমিটি ওয়াইড বলের জন্য ফ্রি হিটের বিষয়টি বিবেচনা করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রস্তাবিত অন্য পরিবর্তনগুলো হলো বদলি খেলোয়াড় নেওয়ার সুযোগ, ইনিংসের মাঝামাঝি বোনাস পয়েন্ট পাওয়ার বিধান এবং পাওয়ারপ্লে-র ব্যবহারে পরিবর্তন আনা।

টি-২০ ক্রিকেটে এখন প্রথম ছয় ওভারে পাওয়ারপ্লে ব্যবহার করা হয়। নতুন প্রস্তাব দেওয়া হয়েছে যে, প্রথম চার ওভার বাধ্যতামূলকভাবে পাওয়ারপ্লে থাকবে। বাকি দুই ওভার অধিনায়ক তার বিবেচনামতো ব্যবহার করবেন।

ক্রিকেটের লোকেরা মনে করছেন, অস্ট্রেলিয়ার আগামী বিগ ব্যাশ লিগেই সম্ভবত ওয়াইড বলের জন্য ফ্রি হিট আইন চালু হয়ে যাচ্ছে। আর সেখানে এটা চালু হওয়া মানেই ক্রিকেট বিশ্বের যেকোনও প্রান্তেই এটি কার্যকর হয়ে যাবে।

প্রসঙ্গত, এ বছর অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের মৌসুম শুরু হবে আগামী ৩ ডিসেম্বর। আর ফাইনাল ম্যাচটি আয়োজন করা হবে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ৬ ফেব্রুয়ারি।