জেরুজালেমের আল-আকসা মসজিদ ভবনে কয়েক শ ইহুদি প্রবেশ করেছে। বৃহস্পতিবার ইসরায়েলের দখলদার বাহিনীর সহায়তায় পবিত্র আল-আকসা মসজিদে প্রবেশ করে ইহুদিদের ধর্মীয় অনুষ্ঠান ‘তালমুদীয়’ উদযাপনের চেষ্টা করছিল। প্যালেস্টাইনের একটি সংবাদ সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানায় আনাদোলু এজেন্সি।

শহরটির মুসলিম ও খ্রিস্টান পবিত্র স্থানগুলোর তদারকির দায়িত্বে রয়েছে জর্দান পরিচালিত রিলিজিয়াস এন্ডোমেন্টস অথরিটি। সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইসরায়েলি পুলিশের সঙ্গে প্রায় ৯২০ জন ইহুদি মসজিদ ভবনে প্রবেশ করেছে।

তারা মসজিদটির আল মুঘারবাহ গেট দিয়ে প্রবেশ করে। সেখানে প্রবেশ করে তারা ধর্মীয় অনুষ্ঠান ‘তালমুদীয়’ উদযাপনের চেষ্টাও করে।

জেরুজালেমের আল-আকসা মসজিদ হলো মুসলিমদের তৃতীয় ধর্মীয় পবিত্র স্থান। সেখানে ইহুদিদের পবিত্র স্থান টেম্পল মাউন্ট রয়েছে বলে দাবি করে ইসরায়েলিরা। তাদের দাবি, এই স্থানটিতে রয়েছে ইহুদি ধর্মের প্রাচীন পবিত্র ভূমি।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল ইস্ট জেরুজালেম দখল করে নেয়। আর ওই স্থানটিতেই অবস্থান আল-আকসা মসজিদের। আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই তাদের এই দখলকাণ্ডের স্বীকৃতি দেয়নি।

সূত্র : আনাদোলু এজেন্সি, পাকিস্তান ট্রিবিউন।